Home / মিডিয়া নিউজ / শাবনূরের মিশন পসিবল

শাবনূরের মিশন পসিবল

শাবানা-ববিতা যুগের পর ঢাকাই চলচ্চিত্রের দাপুটে নায়িকা ছিলেন শাবনূর। প্রয়াত নায়ক সালমান শাহ ও রিয়াজের

সঙ্গে জুটি হয়ে ক্যারিয়ারের সর্বাধিক ব্যবসা সফল ছবি উপহার দিয়েছেন তিনি। ক্যারিয়ারের শেষের দিকে

এসে ছিপছিপে গড়ন ও সুশ্রী চেহারার এ নায়িকা মুটিয়ে গেলে অভিনয় থেকে সরে দাঁড়ান। এখন আবার

অভিনয়ে ফেরার মিশনে নেমেছেন তিনি। ওজন কমাতে নিয়মিত ব্যয়াম করা ছাড়াও পুষ্টিবিদের পরামর্শ মেনে চলছেন। বিস্তারিত লিখেছেন অনিন্দ্য মামুন

কাজী শারমিন নাহিদ নূপুর। তারকাখ্যাতির আড়ালে ঢাকা পড়ে যাওয়া ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের দাপুটে অভিনেত্রী শাবনূরের আসল নাম এটি। অভিনয়ের অসাধারণ দ্যুতি ছড়ানো ভক্তদের কাছে শাবনূর হয়েই এখন রয়েছেন তিনি। থাকবেন আমৃত্যু কিংবা এর পরও।

প্রখ্যাত চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক। প্রথম ছবি ব্যর্থ হলেও পরে সালমান শাহের সঙ্গে জুটি গড়ে ব্যাপক জনপ্রিয়তা পান।

দীর্ঘ বিরতির পর আবারও সিনেমায় ফিরছেন। এক সময়ের এ রোমান্টিক নায়িকা ৯০ দশক থেকে এ পর্যন্ত আসা নায়িকাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় চিত্রনায়িকা হিসেবে বিবেচনা করা হয় শাবনূরকে। এখন অভিনয়ের বাইরে আছেন তিনি। চলে গিয়েছিলেন সুদূর অস্ট্রেলিয়ায়। কিছুদিন আগেও সেখানেই ছিলেন। এখন দেশেই স্থায়ী। বছরে দু-একবার যাচ্ছেন। কারণ পরিবারে সবাই ওখানেই থাকেন।

সিনেমায় না থাকলেও তাকে নিয়ে চলে আলোচনা। ছবি মুক্তি পাক বা না পাক, তাতে কিছু যায় আসে না। শাবনূরকে নিয়ে আলোচনা হবে এটাই তো স্বাভাবিক। এবারও হচ্ছে। তুমুল আলোচনা। দফায় দফায় খবরের শিরোনাম হচ্ছেন এ নায়িকা। তবে এতদিন শাবনূর যেভাবে আলোচনায় এসেছেন, ভক্তরা ঠিক সেভাবে তাকে চাননি। এখনও চান না। কারণ যে কোনো চরিত্রের সঙ্গে মিশে যাওয়ার যে অসাধারণ ক্ষমতা রয়েছে এ তারকার, দর্শকরা সেটিই দেখার অপেক্ষায় থাকেন।

মোস্তাফিজুর রহমান মানিকের নতুন একটি ছবিতে অভিনয় করছেন এ নায়িকা। এ ছাড়া পুরনো ছবি ‘এত প্রেম এত মায়া’র কাজ শেষ করবেন বলেও জানালেন এ তারকা। অভিনয়ের বাইরে ওই ছবিটিতে প্রথমবারের মতো প্লেব্যাকও করবেন তিনি।

বিষয়টি নিয়ে প্রশ্ন করতেই বলেন, ‘আমার ছবির পরিচালক মানিক জোর করে ধরল। ওকে না বলতে পারিনি। এত প্রেম এত মায়া ছবির জন্য গান গাইতে হবে। এর আগে কখনও গান গাইনি। তবে চেষ্টা করব। আর খুব একটা সমস্যা হবে বলে মনে হয় না। কারণ গুনগুনিয়ে গান গাওয়ার অভ্যাস তো আগে থেকেই আছে।’ ছবি করার জন্য ওজন কমানোর মিশনে নেমেছেন শাবনূর।

এ মিশনের আপডেট কী জানতে চাইলে তিনি বলেন, ‘স্বাস্থ্যের বিষয়টি বুঝছি না। এই কমে আবার বাড়ে। এবার আমি সিরিয়াস হয়েছি। মিশন আমাকে সম্ভব করতেই হবে।

পুষ্টিবিদের পরামর্শ মেনে চলছি। স্বাস্থ্য বাড়ে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকছি। ওজন কমানোর পরই খাওয়াদাওয়া। তার আগে নয়। এ চেষ্টা সফল হলে নতুন বছরে কাজ শুরু করার ইচ্ছা আছে।’ আপনি তো অস্ট্রেলিয়া যাওয়া-আসার মধ্যেই থাকেন। এর মধ্যে নতুন বছরে নিয়মিত হবেন কীভাবে? এখন আপাতত আর অস্ট্রেলিয়া যাচ্ছি না। আগেই বলেছি, এখন থেকে বছরে দু-একবার যাব। অভিনয়ে ফেরার বাইরেও দেশে একটা স্কুল করেছি। যদিও সেখানে আমাকে খুব একটা সময় দিতে হয় না। সব মিলিয়ে আমার পরিকল্পনা কিন্তু দেশে থাকা ঘিরেই।’

ঢাকাতেই আপনার স্কুল রয়েছে? প্রশ্ন শুনেই শাবনূর বলেন, ‘কেন জানেন না আপনারা? বারিধারা এলাকায় আমাদের স্কুল রয়েছে। নাম সিডনি ইন্টারন্যাশনাল স্কুল।

আমি আর আমার ছোট বোন ঝুমুর মিলে স্কুলটি প্রতিষ্ঠা করেছি। আমরা কেবল পরিচালনা পর্ষদে আছি। প্রিন্সিপাল অস্ট্রেলিয়ান। তার তত্ত্বাবধানেই চলে সব।’ প্রয়াত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক এহতেশামের হাত ধরেই ‘চাঁদনী রাতে’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে শাবনূরের অভিষেক হয়। এ চলচ্চিত্রে শাবনূরের বিপরীতে অভিনয় করেন সাব্বির। তবে জহিরুল হকের ‘তুমি আমার’ চলচ্চিত্রে সালমান শাহ’র সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করে সালমান-শাবনূর জুটির শুভ আরম্ভ হয়। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৫ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

About Nusraat

Check Also

‘আমি কোনো ফকিরনি পরিবারের মেয়ে না’, নীলা চৌধুরীকে শাবনূর

চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ২৪ বছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদন প্রকাশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *