Home / মিডিয়া নিউজ / ভিক্ষাবৃত্তিতে ‘মুখ ও মুখোশ’ সিনেমার নায়িকার মেয়ে, পাশে দাঁড়ালো স্বপ্ন

ভিক্ষাবৃত্তিতে ‘মুখ ও মুখোশ’ সিনেমার নায়িকার মেয়ে, পাশে দাঁড়ালো স্বপ্ন

বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ’মুখ ও মুখোশ’। এটি নির্মাণ করেন খ্যাতিমান নির্মাতা আব্দুল

জব্বার খান। দেশের প্রথম সাদা-কালো সিনেমায় নায়িকা হিসেবে অভিনয় করেন বিলকিস বারী।

সিনেমাটি সেসময় বাঙালি জাতির জন্য নতুন এক অধ্যায়ের সূচনা এনে দেয়।

ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় করা বিলকিস বারীর মৃত্যুর সাথে সাথে তাকে সবাই ভুলে গেছে। তবে দেশের প্রথম সিনেমার নায়িকার মেয়েকে দেখা মেলে এফডিসিতে। শেষ জীবনে এই নায়িকার মেয়ের জীবন চলছে ভিক্ষার টাকায়। তাঁর মেয়ে ভুলু বারী মানুষের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন মৌলিক চাহিদা যোগাড় করার জন্য।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর কাছাকাছি একটি এলাকায় একটি ভাঙা ঘরে থাকেন ভুলু বারী। প্রতিদিন সকাল হলেই এফডিেিসত আসেন তিনি। নিজের খরচের টাকা জোগাড় করতে হাত পাতেন তাঁদের কাছে। কেউ দেন পাঁচ টাকা, কেউ আবার দেন না।

এই করে দিন একশ টাকা; বড়জোড় দুইশ টাকা জোগাড় করে বাড়ি ফেরেন ভুলু বারী। সেই টাকায় সংসার চলে দেশের প্রথম নায়িকার মেয়ের জীবন। বাড়ি ফিরে আবার আশায় বুক বাঁধেন। হয়তো কেউ একজন এসে খোঁজ নেবে বাংলাদেশের প্রথম চলচ্চিত্রের নায়িকা’র পরিবারের। কিন্তু দেখতে দেখেতে কেটে গেছে ৪৫ বছর। কেউ আসেনি খবর নিতে।

গণমাধ্যমের কাছে ভুলু বারী জানিয়েছেন, ’আমি বাংলাদেশের প্রথম নায়িকার মেয়ে হয়ে আমার শেষ জীবনে এসে আমাকে সাহয্য নিয়ে বাঁচতে হচ্ছে। আমি এই দেশের প্রথম ছবির নায়িকা হলেও চলচ্চিত্রের সংশ্লিষ্টরা কেউ চিনেন না। তারপরও আমি সকলের কাছে সহয়াতা চাইছি।

গণমাধ্যমে কিছুদিন আগেই সংবাদ প্রকাশ পাওয়ার পর তার সাহায্যের জন্য এগিয়ে আসে শিল্পী সংঘ। এবিষয়ে শিল্পী সংঘের কার্যনির্বাহী সদস্য সদস্য এহসানুল হক মিনু বলেন, আমরা টিভি মিডায়র শিল্পী সংঘের মাধ্যমে সকল শিল্পীদের অবস্থার খারাপ সময়ে আমরা তাদেরকে বিভিন্নভাবে সাহায্য করার চেষ্টা করি। আমরা যখন জানলাম তার বিষয়ে তখন স্বপ্নের মাধ্যমে তার জন্য প্রতিমাসে ৫হাজার টাকার বাজারের ব্যবস্থা করে দেই। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান বলেন, আমি নিজেও চিনতাম না তাকে যে তিনি আমাদের দেশের প্রথম সিনেমার নায়িকা। যখন জানতে পারলাম তখন তার একটা সম্মানের জন্য আমরা ব্যবস্থা গ্রহণ করি।

About Nusraat

Check Also

‘আমি কোনো ফকিরনি পরিবারের মেয়ে না’, নীলা চৌধুরীকে শাবনূর

চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ২৪ বছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদন প্রকাশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *