Home / মিডিয়া নিউজ / যা আমার জীবনে হওয়ারই কথা নয়, অথচ আমি তা পেয়েছি : মৌসুমী

যা আমার জীবনে হওয়ারই কথা নয়, অথচ আমি তা পেয়েছি : মৌসুমী

মৌসুমী। তারকা অভিনেত্রী। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে মৌসুমী নিজেই এক আলাদা অধ্যায়ের

জন্ম দিয়েছেন, যাতে রয়েছে তার সাফল্যগাথার ইতিহাস। ১৯ অক্টোবর মুক্তি পেয়েছে তার অভিনীত

চলচ্চিত্র ’নায়ক’। এ ছাড়া আসছে ১৪ ডিসেম্বরে মুক্তি পাবে তার ’রাত্রির যাত্রী’। নতুন ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

অনেকটা সময় বিরতির পর ’নায়ক’ ছবি নিয়ে দর্শকদের সামনে হাজির হয়েছেন। ছবিটি নিয়ে দর্শক প্রতিক্রিয়া কেমন পেলেন?

যারা ’নায়ক’ ছবিটি দেখেছেন, তাদের প্রায় প্রত্যেকেই ছবিটি নিয়ে বেশ ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন। নায়ক ছবিতে আমি অভিনয় করেছি দায়িত্বশীল এক বোনের ভূমিকায়। আমার অভিনীত চরিত্রের নাম ’অদিতি’। আমাদের দেশের দর্শকরা সবসময় পারিবারিক গল্পে নির্মিত ছবি পছন্দ করেন। সেই হিসেবে এই ছবিতে প্রেম নিয়ে দুই পরিবারের দ্বন্দ্বকে বেশ চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন যুগল নির্মাতা ইস্পাহানি আরিফ জাহান। ছবিটি দেশের ৭২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। ছবিটি দ্বিতীয় সপ্তাহে ৪০টি হলে চলছে। পরিচালক অনেক গুছিয়ে দর্শকদের সামনে কাজটি এনেছেন। ফলে চলচ্চিত্রের এই মন্দা বাজারেও ’নায়ক’ দর্শকদের মনে স্থান করে নিয়েছে। আপনার অভিনীত ’রাত্রির যাত্রী’ মুক্তি পাবে আসছে ১৪ ডিসেম্বর। এই ছবিতে ’ময়না’য় ভূমিকায় অভিনয় করেছেন। মৌসুমী থেকে ’ময়না’ হওয়ার জার্নিটি কেমন ছিল?

প্রায় তিন বছর আগে ছবিটির কাজ শুরু করেছিলাম। অবশেষে ছবিটি আলোর মুখ দেখছে- এটা আমার কাছে অনেক আনন্দের। এই ছবিতে আমার অভিনীত ’ময়না’ চরিত্রটি গ্রামের নিম্নবিত্ত পরিবারের সহজ-সরল শিক্ষিত মেয়ে। এই ’ময়না’ চরিত্রের মাধ্যমে আমাদের সমাজের চেনাজানা অনেক নারীর ছায়া খুঁজে পাওয়া যাবে। চরিত্রটি সাধারণ মনে হলে এর মধ্যে অনেক বাঁক রয়েছে। বাবা মারা যাওয়ার পর অসুস্থ মাকে নিয়ে তার সংসার। নিজেই উপার্জন করে। একটা সময় গ্রাম ছেড়ে শহরে আশ্রয় নেয়। শহরের আসতে নানা অভিজ্ঞতার মুখোমুখি হয় ময়না। এরপর ঘটে নানা ঘটনা। পরিচালক হাবিবুর ইসলাম হাবিবও বেশ যত্ন নিয়ে ছবিটি নির্মাণ করেছেন। আশা করছি, এই ছবিটিও দর্শকদের কাছে বেশ গ্রহণযোগ্যতা পাবে। এতে আমার সহশিল্পী আনিসুর রহমান মিলন। চলচ্চিত্রে দুই যুগ পার করেছেন। বিষয়টি ভাবলে কেমন লাগে?

আসলে আমরা খুব অল্প সময়ের জন্যই পৃথিবীতে এসেছি। আমার মনে হয়, এই তো সেদিন কাজ শুরু করেছি। অথচ দুই যুগ হয়ে গেছে! ভাবতেই পারছি না এতগুলো বছর কীভাবে কাটিয়ে এলাম! তবে এই সময়ে এসে নিজেকে অনেক ভাগ্যবান মনে হয়। যেভাবে সময় পার করতে চেয়েছি, সেভাবেই কাটাতে পেরেছি। এখনও সম্মান নিয়ে কাজ করতে পারছি। সবার অফুরন্ত ভালোবাসা পাচ্ছি। একজন অভিনেত্রী হিসেবে নিজেকে কতটা পূর্ণ মনে করেন?

সত্যিকারের একজন শিল্পী অভিনয়ের পথচলায় নিজেকে কখনোই পরিপূর্ণ মনে করেন না। আর এ অপরিপূর্ণতা নিয়েই কিন্তু একসময় পৃথিবী থেকে চলে যেতে হয়। শিল্পীমনে নতুন নতুন চরিত্রে কাজের আকাঙ্ক্ষা থেকেই যায়। আমারও সেই অতৃপ্তি আছে। চ্যালেঞ্জিং আরও নতুন চরিত্রে কাজের ক্ষুধা আছে। তবে এটাও সত্যি, একটি চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করে সাময়িক সময়ের জন্য ক্ষুধা নিবারণ হয়, কিন্তু পরে আবার তা তৈরি হয় অন্য চরিত্রের প্রতি। শিল্পীমন এমনই। যে বয়সে যে চরিত্রে কাজ করা প্রয়োজন, তা করতে না পারলেও আজীবন আফসোস থেকে যায়। কী ধরনের চরিত্রের প্রতি এখন দুর্বলতা কাজ করে?

আমি আক্ষেপ রাখতে পছন্দ করি না। এমন অনেক কিছুই আছে, যা আমার জীবনে হওয়ারই কথা নয়, অথচ আমি তা পেয়েছি। তাই আমার কোনো আক্ষেপ নেই। নিজেকে একজন সফল স্ত্রী, সফল মা বলে মনে করি। সত্যি বলতে কী, আমরা আর ক’দিনইবা বাঁচব! তাই কোনো কিছুর জন্য আক্ষেপ করে তো লাভ নেই। সবসময় নিজের সঙ্গে নিজেই প্রতিযোগিতা করি।

About Nusraat

Check Also

‘আমি কোনো ফকিরনি পরিবারের মেয়ে না’, নীলা চৌধুরীকে শাবনূর

চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ২৪ বছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদন প্রকাশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *