Home / মিডিয়া নিউজ / শুরুতে নায়ক হিসেবে অভিষেক ঘটলেও পরে বনে যান খলনায়ক রাজীব

শুরুতে নায়ক হিসেবে অভিষেক ঘটলেও পরে বনে যান খলনায়ক রাজীব

রাজীব বাংলা সিনেমায় একটি জনপ্রিয় নাম। তার পুরো নাম ওয়াসীমুল বারী রাজীব। তিনি প্রায় ২

দশকেরও ধরে মাতিয়েছেন বাংলা সিনেমা জগতকে। শুরু থেকেই বেশ সফলতার সাথে শুরু করেন

নন্দিত এই অভিনেতা। মৃত্যুর আগ পর্যন্ত বাংলা চলচ্চিত্রে রাজীবের শক্ত অবস্থান প্রমাণ করে তিনি

একজন অসম্ভব জনপ্রিয় অভিনেতা ছিলেন। আজ বাংলাদেশের এই শক্তিমান অভিনেতার মৃত্যুর ১৫

বছর হয়ে গেলো। ২০১৪ সালের এই দিনে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান তিনি। খল অভিনেতা হিসেবে পরিচিতি পেলেও অভিনয়ের প্রতিটা শাখায় তিনি দক্ষতা দেখাতে সক্ষম ছিলেন
যদিওবা তার অভিনয় জীবন শুরু হয়েছিল নায়ক চরিত্র দিয়ে। নায়ক হিসেবে খুব বেশী জনপ্রিয়তা বা গ্রহণযোগ্যতা তিনি পাননি। কেয়ামত থেকে কেয়ামত, অন্তরে অন্তরে, হাঙর নদী গ্রেনেড, প্রেম পিয়াসী, সত্যের মৃত্যু নেই, স্বপ্নের পৃথিবী, আজকের সন্ত্রাসী, দুর্জয়, দেনমোহর, স্বপ্নের ঠিকানা, মহামিলন, বাবার আদেশ, বিক্ষোভ, অন্তরে অন্তরে, ডন, দাঙ্গা, ভাত দে, অনন্ত ভালোবাসা, রাজা শিকদার ও বুকের ভেতর আগুনের মতো অসম্ভব জনপ্রিয় ছবিতে অভিনয় করেন রাজীব।

১৯৭৩ সালে প্রয়াত পরিচালক জহিরুল হক নির্মাণ করেন ’রংবাজ’, যেখানে বাংলা সিনেমায় প্রথম অ্যাকশন দৃশ্য ছিল। সে কারণেই সিনেমাটি ইতিহাসে ঠাই পায় এবং এর মাধ্যমে বাংলা সিনেমায় নতুন একটি ধারার শুরু হয়। নায়ক বনাম খলনায়কের দ্বন্দ্ব, শেষের দিকে এসে অন্যায়ের বিরুদ্ধে অশুভ শক্তির পরাজয়। মূলত, এই সিনেমার মাধ্যমেই খলনায়ক বা ভিলেনের মতো শক্তিশালী একটি পক্ষ প্রতিষ্ঠিত হয়। চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, রাজীব মারা যাওয়ার পরে বাংলা চলচ্চিত্রে একটি গভীর শূন্যতা তৈরি হয়, যা আর পূরণ হয় নি।

প্রসঙ্গত,১৯৫২ সালে জন্মগ্রহন করেন এই গুনী অভিনেতা। সিনেমায় তার পদার্পনের পর থেকেই সবাই তার সফলতা চলে যায় অন্যরকম উচ্চতায়। প্রায় চারশত’রও বেশি সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেতা। পেয়েছেন ৪ টি জাতীয় চলচিত্র পুররষ্কার সহ আরো নানা পুরষ্কার।

About Nusraat

Check Also

‘আমি কোনো ফকিরনি পরিবারের মেয়ে না’, নীলা চৌধুরীকে শাবনূর

চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ২৪ বছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদন প্রকাশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *