Home / মিডিয়া নিউজ / বেদনার কথা সাধারণত বলি না, আজকে আর ধরে রাখতে না পেরে বলে ফেললাম: ফারুকী

বেদনার কথা সাধারণত বলি না, আজকে আর ধরে রাখতে না পেরে বলে ফেললাম: ফারুকী

বাংলাদেশের জনপ্রিয় পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী দেশে বেশ কিছু সিনেমা পরিচালনা করেছেন।

তার পরিচালিত সিনেমা গুলো দেশে বেশ সাড়া ফেলে। তবে গত দুই বছর আগে এই পরিচালক

মোস্তফা সরয়ার ফারুকী শনিবার বিকেল নামের একটি সিনেমা পরিচালনা করেন। এই সিনেমা নিয়ে

প্রথম থেকেই নানা রকম প্রশ্ন দেখা দেয়। যার কারণে এই শনিবার বিকেল নামের সিনেমাটি শেষ পর্যন্ত ছাড়পত্র দেওয়া হয়নি। এই সিনেমাটি নিয়ে এখনো প্রায় সময় পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী কথা বলে থাকেন। তেমনি এবার এই সিনেমা সহ আরও কয়েটি বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ’শনিবার বিকেল’ সিনেমা শুটিংয়ের শুরু থেকে আলোচিত। দেশের গুণী ও জনপ্রিয় অভিনয়শিল্পীদের পাশাপাশি এই সিনেমায় বিশ্বের নামকরা তারকারাও যুক্ত হয়েছেন।

সিনেমাটি হলি আর্টিজান ঘটনার পটভূমিতে নির্মিত। সেন্সর ছাড়পত্রের জন্য জমা দেওয়ার পর যারাই সিনেমাটি দেখেছেন, তাদের অনেকে এই ধরনের মতও দিয়েছেন। আর এ কারণেই নাকি এখনও পর্যন্ত ছবিটিকে ছাড়পত্র দেওয়া হয়নি। ’শনিবার বিকেল’ ছবিটি ব্যান করার দুই বছর পাড় হয়ে গেছে বলে জানালেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

বুধবার (২৬ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফারুকী লিখেছেন, শনিবার বিকেল ছবিটা ব্যান হয়ে থাকার দুই বছর হয়ে গেলো! যারা এই ব্যানের পেছনে আছেন আল্লাহ তাদের সবার আত্মায় প্রশান্তি দিক! এবং আল্লাহ আমাদের এই সব মুখ বুঁজে সহ্য করার তওফিক দান করুক যাতে আমাদের কোনো কথা বা কাজে তাঁদের গোস্বা না হয়! আমিন!

শনিবার বিকেল ছবিটা ব্যান হয়ে থাকার দুই বছর হয়ে গেলো! যারা এই ব্যানের পেছনে আছেন আল্লাহ তাদের সবার আত্মায় প্রশান্তি দিক!…

এ ছাড়া এই দিন তিনি আরও একটি ছবি শেয়ার করেন। সেখানে তিনি লিখেছেন, ’বেদনার কথা সাধারণত বলি না! আজকে আর ধরে রাখতে না পেরে বলে ফেললাম ! যারা সহানুভূতি জানিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা! তবে বেদনারও বোধ হয় কখনো কখনো ভালো দিক থাকে! বেদনা থেকে মুখ আড়াল করতে আমি নতুন কাজে মন দেই, নতুন উৎসাহে, শিশুর আনন্দে! এইরকম একটা কাজে রিসেন্টলি ডুবে থাকতে পারতেছি, এটা হচ্ছে আনন্দের কথা! তাই দুপুরের বেদনা মুছে দেয়ার জন্য এই আনন্দের কথা কয়টা শেয়ার করতে পারি!

আমরা ফিল্মমেকার হিসাবে কি করি? কিছু গল্প বলি, কিছু মুহুর্ত তৈরি করি! এর মাঝে কিছু দৃশ্য থাকে, কিছু মুহুর্ত থাকে যেগুলো দেখে নিজেই নিজেকে বলে উঠি, এইরকম মুহুর্তগুলা বানানোর জন্যই বোধ হয় ফিল্মমেকারদের বেঁচে থাকা! আমি এই কয় মাস ধরে যে ওয়েব সিরিজটা করতেছি সেখানে এইরকম কিছু মুহুর্ত অনুভব করতে পারতেছি! তাই বলি, কখনো কখনো বেদনা আমাদের আরও দৃঢ়প্রতিজ্ঞ করে, আনন্দের কারণ হয়!

বেদনার কথা সাধারণত বলি না! আজকে আর ধরে রাখতে না পেরে বলে ফেললাম ! যারা সহানুভূতি জানিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা! তবে…

বাংলাদেশে ছবিটি মুক্তি না পেলেও এরইমধ্যে ফ্রান্স, রাশিয়ার মস্কো ও জার্মানির মিউনিখে পুরস্কার জয় করেছে ’শনিবার বিকেল’। অভিনয় করেছেন ফিলিস্তিনের ইয়াদ হুরানি, পশ্চিমবঙ্গের পরমব্রত চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকেরসহ অনেকে। যৌথভাবে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন। সূত্র:ইত্তেফাক

এদিকে, এই শনিবার বিকেল সিনেমা নিয়ে প্রথম থেকেই দেশে নানা রকম আলোচনা সমালোচনা শুরু হয়। অনেকে এই সিনেমার চরিত্র গুলো নিয়ে নানা রকম কথা বলেন। যার কারণে দেশে সিনেমাটি ব্যান করা হয়। তবে এখনো প্রায় সময় পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী এই সিনেমাটি নিয়ে কথা বলে থাকেন। তেমনি তিনি গতকাল সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে এই সকল কথা বলেন।

About Nusraat

Check Also

‘আমি কোনো ফকিরনি পরিবারের মেয়ে না’, নীলা চৌধুরীকে শাবনূর

চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ২৪ বছর পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদন প্রকাশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *